• স্টাইল ক্রেইজ (style craze) ফ্যাশন হাউজে নতুন ঈদ কালেকশন
  • ২০২০ সাল পর্যন্ত কর অব্যাহতি পাচ্ছে গ্রামীণ ব্যাংক
  • বিশেষ তহবিলে বিনিয়োগের সীমা বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক
  • ব্যাংকিং সেক্টরেও আছে দুষ্টু চক্র : এনবিআর চেয়ারম্যান
  • ৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু
  • এসএমই ঋণে সুদ হারের ব্যবধান সিঙ্গেলে রাখার নির্দেশ
  • বাংলাদেশ ব্যাংককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি:
  • বাংলা একাডেমিতে বসছে ব্যাংকিং মেলা
  • দুদক বেসিক ব্যাংকের নথিপত্র সংগ্রহে আদালতে যাবে
  • স্কুল ব্যাংকিংয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের নির্দেশ

এটিএম বুথ থেকে টাকা উত্তোলনে গ্রাহককে এখন ৫ টাকা বেশি দিতে হবে

atmboth
ব্যাংক নিউজ ২৪ ডট কমঃ ন্যাশনাল পেমেন্ট সুইচের (এনপিএস) অন্তর্ভুক্ত ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে টাকা উত্তোলনে গ্রাহককে এখন ৫ টাকা বেশি দিতে হবে। আগে যেখানে প্রতিবার টাকা উত্তোলনে গ্রাহককে সার্ভিস চার্জ বাবদ দিতে হতো সর্বোচ্চ ১০ টাকা। সেখানে এখন দিতে হবে ১৫ টাকা। এছাড়া হিসাবের স্থিতি জানতে বা মিনি স্টেটমেন্ট নিতে গ্রাহককে আগের মতোই গুণতে হবে ৫ টাকা করে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ এনপিএসভুক্ত ব্যাংকের এটিএম চার্জ পুনঃনির্ধারণ করে একটি প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এ সার্ভিস চার্জ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনটি সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। নতুন নির্ধারিত চার্জ দেশের কার্ডভিত্তিক সব ব্যাংকের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

এর আগে গত বছরের ১৮ মার্চ এনপিএসভুক্ত ব্যাংকগুলোর এটিএম লেনদেনের চার্জ নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। ওই প্রজ্ঞাপনে ২০ টাকা এটিএম চার্জ নির্ধারণ করা থাকলেও টাকা উত্তোলনে গ্রাহককে দিতে হতো ১০ টাকা। আর বাকি ১০ টাকা দিতে হতো কার্ড ইস্যুকারী ব্যাংকে। এই ২০ টাকা পেতো বুথের মালিকানাধীন ব্যাংক।
প্রজ্ঞাপনটিতে বলা হয়েছে, এনপিএসের আওতায় একটি ব্যাংকের গ্রাহকের ভিন্ন ব্যাংকের এটিএম বুথ ব্যবহারের জন্য নগদ অর্থ উত্তোলনের ক্ষেত্রে লেনদেন প্রতি সার্ভিস চার্জ ভ্যাটসহ সর্বোচ্চ ২০ টাকা, স্থিতি অনুসন্ধানের(একাউন্ট চেক) জন্য ভ্যাটসহ সর্বোচ্চ ৫ টাকা এবং ক্ষুদে বিবরণীর (মিনি স্টেটমেন্ট) জন্য ভ্যাটসহ সর্বোচ্চ ৫ টাকা নির্ধারণ করা হলো। নির্ধারিত এ চার্জ কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ সুবিধা স্থাপনকারী ব্যাংকে প্রদান করবে।

অর্থাৎ নতুন এ প্রজ্ঞাপন অনুযায়ী কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে ২০ টাকা দিলেও গ্রাহকের কাছ থেকে নিতে পারবে সর্বোচ্চ ১৫ টাকা। বাকি ৫ টাকা দেবে কার্ড ইস্যুকারী ব্যাংক। এছাড়া স্থিতি অনুসন্ধান ও ক্ষুদে বিবরণীর জন্য ৫ টাকা করে নিতে পারবে।

বর্তমানে তফসিলভুক্ত ৫৬টি ব্যাংকের মধ্যে ৩১টি ব্যাংক এনপিএস এর অন্তর্ভুক্ত। ব্যাংকগুলো হলো- এবি ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, বেসিক ব্যাংক লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, মেঘনা ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, এনআরবি কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, এসবিএসি ব্যাংক লিমিটেড, শাহজালাল ব্যাংক লিমিটেড, সোস্যাল ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, স্টান্ডার্ড চাটার্ড ব্যাংক লিমিটেড, স্টান্ডার্ড ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড।

বিভাগ - : ব্যাংক

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন