• স্টাইল ক্রেইজ (style craze) ফ্যাশন হাউজে নতুন ঈদ কালেকশন
  • ২০২০ সাল পর্যন্ত কর অব্যাহতি পাচ্ছে গ্রামীণ ব্যাংক
  • বিশেষ তহবিলে বিনিয়োগের সীমা বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক
  • ব্যাংকিং সেক্টরেও আছে দুষ্টু চক্র : এনবিআর চেয়ারম্যান
  • ৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু
  • এসএমই ঋণে সুদ হারের ব্যবধান সিঙ্গেলে রাখার নির্দেশ
  • বাংলাদেশ ব্যাংককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি:
  • বাংলা একাডেমিতে বসছে ব্যাংকিং মেলা
  • দুদক বেসিক ব্যাংকের নথিপত্র সংগ্রহে আদালতে যাবে
  • স্কুল ব্যাংকিংয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের নির্দেশ

এবার মার্কেন্টাইল ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

mercantile-bank-limited
ব্যাংক নিউজ ২৪ ডট কমঃ বেসরকারি ন্যাশনাল ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগের এক মাসেরও কম সময়ের মধ্যে এবার মার্কেন্টাইল ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিল কেন্দ্রীয় ব্যাংক।এবার মার্কেন্টাইল ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

ব্যাংকটিতে চরম অনিয়ম ও আর্থিক সূচকের ক্রমাবনতি ঠেকাতে বুধবার পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের একজন শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ব্যাংক নিউজকে জানিয়েছেন।

তিনি জানান, এখন থেকে মার্কেন্টাইল ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক মাসুদ বিশ্বাস পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সব বৈঠক ছাড়াও নির্বাহী ও অডিট কমিটির বৈঠকে তিনি উপস্থিত থাকবেন।

এর আগে গত ৮ অক্টোবর ন্যাশনাল ব্যাংকে সর্বশেষ পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, ব্যাংকের কর্পোরেট গভর্নেন্সের দুর্বলতা, আর্থিক সূচকের ক্রমাবনতি ও ঝুঁকি ব্যবস্থাপনার দুর্বলতা বিবেচনায় মাসুদ বিশ্বাসকে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হলো।

পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালনে তাকে সব ধরনের সহযোগিতা দিতে হবে। তার দায়িত্ব পালনের সুবিধার্থে এখন থেকে প্রতিটি পর্ষদ বৈঠকের অন্তত তিন কার্যদিবস আগে প্রয়োজনীয় কাগজপত্রসহ পর্ষদ বৈঠকে উত্থাপিত সব এজেন্ডা পাঠাতে হবে। একইসঙ্গে তিনি পরিচালনা পর্ষদের নির্বাহী কমিটি ও অডিট কমিটির বৈঠকেও উপস্থিত থেকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে মতামত তুলে ধরবেন বলে এতে উল্লেখ রয়েছে।

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে তিনজন বহিরাগতের উপস্থিতিকে কেন্দ্র করে গত বছর ব্যাংকটির পরিচালনা পর্ষদকে সতর্ক করে চিঠি দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক এক পরিদর্শনে ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম আমানুল্লাহর বেনামি প্রতিষ্ঠানে সিএসআর থেকে ২ কোটি টাকা আত্মসাতের ঘটনা ধরা পড়ে। এর বাইরে বিভিন্ন শাখায় ঋণ অনিয়মসহ বিভিন্ন ক্রটির কারণে ব্যাংকটি ঝুঁকির মধ্যে পড়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করছে। এমন পরিস্থিতিতে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংকের জুনভিত্তিক তথ্য অনুযায়ী,ব্যাংকটির সাত হাজার ৩৮৭ কোটি টাকা ঋণের মধ্যে ৩৮১ কোটি টাকা বা ৫ দশমিক ১৬ শতাংশ ঋণ খেলাপি।

ব্যাংক কোম্পানি আইনের ৪৯ ধারা অনুযায়ী পর্যবেক্ষক নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। দেশে কার্যরত ৫৬টি ব্যাংকের মধ্যে এ নিয়ে ছয়টি ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষক দেওয়া হলো।

ন্যাশনাল ব্যাংকের আগে ঋণ কেলেঙ্কারির দায়ে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয় রাষ্ট্রীয় মালিকানার বেসিক ব্যাংকে। এছাড়া জঙ্গি অর্থায়নের অভিযোগ উঠার পর ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক দেওয়া হয়েছে।

আর্থিক অবনতির কারণে রাষ্ট্রীয় মালিকানার বাংলাদেশ কমার্স ব্যাংক ও ঋণ কেলেঙ্কারির কারণে ওরিয়েন্টাল ব্যাংক থেকে পরিবর্তিত আইসিবি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক রয়েছে।

বিভাগ - : ব্যাংক

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন