• স্টাইল ক্রেইজ (style craze) ফ্যাশন হাউজে নতুন ঈদ কালেকশন
  • ২০২০ সাল পর্যন্ত কর অব্যাহতি পাচ্ছে গ্রামীণ ব্যাংক
  • বিশেষ তহবিলে বিনিয়োগের সীমা বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক
  • ব্যাংকিং সেক্টরেও আছে দুষ্টু চক্র : এনবিআর চেয়ারম্যান
  • ৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু
  • এসএমই ঋণে সুদ হারের ব্যবধান সিঙ্গেলে রাখার নির্দেশ
  • বাংলাদেশ ব্যাংককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি:
  • বাংলা একাডেমিতে বসছে ব্যাংকিং মেলা
  • দুদক বেসিক ব্যাংকের নথিপত্র সংগ্রহে আদালতে যাবে
  • স্কুল ব্যাংকিংয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের নির্দেশ

মানিলন্ডারিং ঠেকাতে দেশের প্রত্যেক ব্যাংকে নিজস্ব গাইডলাইন

bangladeshbank

ব্যাংক নিউজ ২৪ ডট কমঃ মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন ঠেকাতে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে গাইডলাইন বা নীতিমালা তৈরি করতে হবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রণীত গাইডলাইনের সাথে থাকতে হবে এ গাইডলাইনের মিল। আগামী ৩১ মার্চের মধ্যে নীতিমালাটি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে পাঠাতে হবে।

সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশ দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে জারিকৃত নীতিমালাটির আলোকে তফসিলী ব্যাংকসমূহ নিজ নিজ প্রতিষ্ঠানের ঝুঁকি নিরূপণ বা চিহ্নিত করবে। ব্যাংকসমূহকে চিহ্নিত ঝুঁকি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নিজস্ব নীতিমালা প্রণয়ন করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে আগামী ৩১ মার্চের মধ্যে বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে।

বা্ংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট(বিএফআইইউ) কর্তৃক তফসিলি ব্যাংকের জন্য জারিকৃত মানিলন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধ নীতিমালা অনুযায়ী মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের জন্য প্রত্যেক ব্যাংকের প্রধান কার্যালয়ে পাঁচ সদস্যের একটি কমিটি থাকতে হবে। একজন ঊর্ধ্বতন কর্মকর্তার নেতৃত্বে এ কমিটি কাজ করবে। তাছাড়া এ সংক্রান্ত বিদ্যমান আইন, বিধিমালা এবং বিএফআইইউ কর্তৃক সময় সময় জারীকৃত নির্দেশনাবলী যথাযথভাবে পরিপালনা করবে এ ইউনিট। এ ইউনিট সরাসরি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা তত্বাবধান করবেন। কেন্দ্রীয় পরিপালন ইউনিট মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে ব্যাংকের গৃহীত পদক্ষেপ, এবিষয়ে বাস্তবায়ন অগ্রগতি ও সুপারিশ সম্বলিত প্রতিবেদন ষান্মাসিক ভিত্তিতে (জানুয়ারি-জুন, জুলাই-ডিসেম্বর) ব্যাংকের  প্রধান নির্বাহীর  অবগতি ও নির্দেশনার জন্য দাখিল করতে হবে। মানিলন্ডারিং এবং সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে বিএফআইইউ কর্তৃক কোন ব্যবস্থা নিয়ে থাকলেও তা প্রতিবেদনে উল্লেখ করতে হবে। প্রধান নির্বাহীর নির্দেশনা ও মতামতসহ প্রতিবেদনটি ব্যাংকটির পরিচালনা পর্ষদ বা সর্বোচ্চ ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থাপন করতে হবে এবং প্রতিবেদনটির একটি কপি সংশ্লিষ্ট ষান্মাসিক শেষ হওয়ার দুই মাসের মধ্যে বিএফআইইউ বরাবরে পাঠাতে হবে।

বিভাগ - : ব্যাংক

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন