• স্টাইল ক্রেইজ (style craze) ফ্যাশন হাউজে নতুন ঈদ কালেকশন
  • ২০২০ সাল পর্যন্ত কর অব্যাহতি পাচ্ছে গ্রামীণ ব্যাংক
  • বিশেষ তহবিলে বিনিয়োগের সীমা বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক
  • ব্যাংকিং সেক্টরেও আছে দুষ্টু চক্র : এনবিআর চেয়ারম্যান
  • ৫ দিনব্যাপী ব্যাংকিং মেলা শুরু
  • এসএমই ঋণে সুদ হারের ব্যবধান সিঙ্গেলে রাখার নির্দেশ
  • বাংলাদেশ ব্যাংককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি:
  • বাংলা একাডেমিতে বসছে ব্যাংকিং মেলা
  • দুদক বেসিক ব্যাংকের নথিপত্র সংগ্রহে আদালতে যাবে
  • স্কুল ব্যাংকিংয়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের নির্দেশ

৩০ জানুয়ারির মধ্যে ব্যবসার হিসাব দিতে হবে জীবন বীমা কোম্পানিকে

insu1
ব্যাংক নিউজ ২৪ ডট কমঃ ৩০ জানুয়ারির মধ্যে দেশে ব্যবসারত সকল জীবন বীমা কোম্পানিকে চলতি বছরের ব্যবসার হিসাব জমা দেয়ার নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ(আইডিআরএ)।এজন্য ১৭টি ছক নির্ধারণ করে দেয়া হয়েছে।

নির্ধারিত ছকে কোম্পানির ব্যবসার হিসাব জমা দিতে হবে আইডিআরএ’র চেয়ারম্যান বরাবর।এবিষয়ে কোম্পানিগুলোকে চিঠি দেয়া হয়েছে। নির্ধারিত সময়ে প্রতিবেদন দাখিলে ব্যর্থ হলে আইন অনুসারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ার করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
এছাড়া কোম্পানির পাঠানো প্রতিবেদনের উপর সভাও করবে নিয়ন্ত্রক সংস্থা।সভায় কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষ থেকে কোম্পানির মুখ্যনির্বাহী কর্মকর্তা, মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদের দায়িত্বরত কর্মকর্তা, সিএফও ও প্রধান উন্নয়ন কর্মকর্তাকে উপস্থিত থাকতে হবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সভায় প্রতিবেদনের সহায়ক নথি উপস্থাপন করতে হবে। ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে ৫ তারিখের মধ্যে পৃথক পৃথক ভাবে কোম্পানিগুলোর সাথে এই সভা অনুষ্ঠিত হবে।
হিসাব প্রতিবেদনে আইডিআরএ নির্ধারিত ১৭টি ছকের মধ্যে রয়েছে- প্রথম বর্ষ ব্যবসা, কমিশন প্রদান, উন্নয়ন কর্মকর্তাদের বেতন, প্রশাসনিক ও অন্যান্য খরচ, নবায়ন প্রিমিয়াম, নবায়ন কমিশন, মোট ব্যবস্থাপনা খরচ, বিনিয়োগ, জীবন বিমা তহবিল, ব্যাংক জমা, ব্যাংক ব্যলেন্স, ক্যাশ ব্যালেন্স, এজেন্ট ব্যালেন্স নবায়ন বকেয়া প্রিমিয়াম ব্যালেন্স (১মাস গ্রেস পিরিয়ড), কালেকশন ইন হ্যান্ড, আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম এবং অন্যান্য ব্যাখ্যা সংযুক্ত।
সূত্রটি আরও জানায়, হিসাব প্রতিবেদন তৈরীতে কালেকশন ইন হ্যান্ড ও আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম’র সংজ্ঞা নির্ধারণ করে দিয়েছে আইডিআরএ। সংজ্ঞায় বলা হয়েছে, কালেকশন ইন হ্যান্ড বলতে বুঝাবে প্রথমবর্ষ প্রিমিয়াম আয়ের যে অংশ সংশ্লিষ্ট বছরের ৩১ ডিসেম্বর তারিখে বিভিন্ন ব্রাঞ্চের হিসাবে জমা আছে কিন্তু কোম্পানির মূল ব্যাংক হিসাবে জমা হয়নি। আর আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম বলতে বুঝায় নবায়ন প্রিমিয়াম আয়ের যে অংশ ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে আদায়যোগ্য কিন্তু সেগুলো গ্রেস পিরিয়ড বা পরবর্তী বছরের ৩১ জানুয়ারি মধ্যে আদায় হয়েছে।
আর্থিক প্রতিবেদন তৈরিতে কোম্পানির কাছে কি পরিমাণ কালেকশন ইন হ্যান্ড ও আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম আছে তা উল্লেখ করতে হবে। পাশাপাশি এই দুই খাতে কমিশন সংক্রান্ত প্রভিশন ও অন্যান্য খরচের পরিমাণ উল্লেখ করতে হবে।

বিভাগ - : বীমা

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন